চার নিত্যপণ্যের শুল্ক কমানো ঘোষণাতেই আটকা|ডিএনএন


চার নিত্যপণ্যের শুল্ক কমানো ঘোষণাতেই আটকা

অর্থনৈতিক ডেস্ক: (ডিএনএন)


রমজানে বেশি চাহিদা থাকে এমন চার নিত্যপণ্যের ওপর শুল্ক কমানোর নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক সপ্তাহের বেশি সময় পেরিয়ে গেলেও বিষয়টির কোনো অগ্রগতি নেই। বাণিজ্য মন্ত্রণালয় থেকে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠিও দেওয়া হয়েছে। তবে এখনো এ নির্দেশনা পরিপালনে এনবিআরের কোনো পদক্ষেপ দৃশ্যমান হয়নি।


পণ্যগুলো হলো- চাল, ভোজ্যতেল, চিনি ও খেজুর। খোঁজ নিয়ে জানা যায়, শুল্ক কমানোর জন্য এখনো চূড়ান্ত সিদ্ধান্তে যেতে পারেনি এনবিআর। কোন পণ্যের শুল্ক কতটুকু কমানো যৌক্তিক হবে- এমন সিদ্ধান্ত নিয়ে এখনো দ্বিধাদ্বন্দ্ব আছে। এ বিষয়ে কোনো কথা বলছেন না সংস্থাটির কেউ। বিষয়টির জন্য যোগাযোগ করা হলেও এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম কোনো বক্তব্য দেননি।


নাম না প্রকাশ করার শর্তে এনবিআরের এক কর্মকর্তা বলেন,আমরা দেখছি। বাণিজ্য মন্ত্রণালয় থেকে নির্দেশনা রয়েছে। তবে সময় লাগবে। কোন পণ্যের কতটুকু শুল্ক প্রত্যাহার করা হবে সেটার যৌক্তিকতার বিষয় রয়েছে।


অনেকটা সময় পেরিয়ে গেলেও শুল্ক কমানোর কোনো কার্যকর উদ্যোগ না থাকায় উষ্মা প্রকাশ করছেন খোদ বাণিজ্য মন্ত্রণালয় ও ব্যবসায়ীরা।


জানতে চাইলে বাণিজ্য মন্ত্রণালয়ের আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য (আইআইটি) অনুবিভাগের যুগ্ম-সচিব আবদুছ সামাদ আল আজাদ জাগো নিউজকে বলেন,এনবিআর থেকে এখনো কোনো সিদ্ধান্ত পাইনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন, এরপরেও আমরা কীভাবে বিষয়টি দেখবো বলেন। এ ইস্যুতে মন্ত্রণালয় থেকে এনবিআরে চিঠি দেওয়া হয়েছে গত সপ্তাহে। তবে এখনো কমেনি শুল্ক।


মন্তব্যসমূহ