পাঁচ রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টাকালে;পুশব্যাক করে দিলেন (বিজিবি)|ডিএনএন


 মুহাম্মদ কিফায়তুল্লাহ,

আমাদের পার্শ্ববর্তী দেশ মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাতের জেরে এবার টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টাকালে একটি পরিবারের তিন শিশুসহ পাঁচ রোহিঙ্গাকে ফিরিয়ে দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুরের দিকে টেকনাফের হোয়াইক্ষ্যং  উলুবনিয়া পয়েন্টে এসব রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা করে। পরে বিজিবি তাদের পুশব্যাক করে।


অনুপ্রবেশের চেষ্টাকারী মিয়ানমারের নাগরিকরা হলেন- মংডু জেলার ভৌগনী গ্রামের হোসেন আলীর ছেলে মো. রহমত উল্লাহ (৩০), তার স্ত্রী সাজেদা (২৫), ছেলে হায়াতুন নূর (৫), জোনাইদ (৩) ও মেয়ে আমাতনুর (১)।


বিষয়টি নিশ্চিত করেন টেকনাফ ব্যাটালিয়নের অধিনায়ক কমান্ডার লে. কর্নেল মহিউদ্দীন আহমেদ।


তিনি জানান, হোয়াইক্যং উলুবনিয়া পয়েন্ট দিয়ে রোহিঙ্গা একটি পরিবার অনুপ্রবেশের চেষ্টা করে। পরে বিজিবি তাদের পুশব্যাক করে। সীমান্ত দিয়ে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে বিজিবি কঠোর অবস্থানে আছে।


হোয়াইক্যং এলাকার বাসিন্দা মোহাম্মদ ফাহিম বলেন, মিয়ানমারের অভ্যন্তরে কয়েক দিন ধরে সংঘর্ষ চলছে। এই কারণে কিছু রোহিঙ্গা বাংলাদেশ সীমান্ত অবস্থান করছিল। আজ দুপুরের দিকে রোহিঙ্গা পরিবারটি অনুপ্রবেশের চেষ্টা করলে বিজিবি তাদের আটকিয়ে দেয়। আমরা কিছু জেলেদের কাছ থেকে শুনেছি শতাধিক রোহিঙ্গা সীমান্তের কাছাকাছি অবস্থান করছে।


রোহিঙ্গা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (অতিরিক্ত সচিব) মিজানুর রহমান বলেন, নতুন করে মিয়ানমার থেকে কাউকে বাংলাদেশে অনুপ্রবেশের সুযোগ দেওয়া হবে না।


মন্তব্যসমূহ